রোববার   ১৬ জুন ২০১৯   আষাঢ় ৩ ১৪২৬   ১২ শাওয়াল ১৪৪০

ফণী থেকে সাবধান

প্রকাশিত : ১১:৩০ এএম, ৪ মে ২০১৯ শনিবার

ধেয়ে আসা অতিপ্রবল ঘূর্ণিঝড় ফণী শুক্রবার আঘাত হানতে পারে বাংলাদেশে। হতে পারে জলোচ্ছ্বাসও। গতকালই দেশের দুই সমুদ্রবন্দর মোংলা ও পায়রা বন্দরকে সাত নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

বঙ্গোপসাগরে অবস্থানরত ফণী বাংলাদেশে আছড়ে পড়লে দেশের বিভিন্ন এলাকার দ্বীপ ও চরাঞ্চলসহ নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

ফণী আসেনি এখনো। তবে শুক্রবার দুপুরের দিক থেকেই ফণীর প্রভাবে প্রবল ঘূর্ণিঝড় ও বজ্রপাত হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। এরই মধ্যে কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও পাকুন্দিয়া উপজেলায় বজ্রপাতে চারজনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক এই বড় দুর্যগের ভয়ে আতঙ্কিত সারা দেশ।

প্রত্যেকে নিজের অবস্থান থেকে সতর্কবার্তা প্রচার করে যাচ্ছেন। বাদ নেই তারকারাও। দুই বাংলার জনপ্রিয় নায়িকা নিজের ফেসবুকে লিখেছেন ‘সবাই নিরাপদে থাকুন’। ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম লিখেছেন, ‘সবাই সাবধানে থাকবেন সুস্থ থাকবেন’।

জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী লিখেছেন, ‘সবাই ফণী থেকে সাবধান’। চিত্রনায়ক সাইমন সাদিক লিখেছেন, ‘হে আল্লাহ,ঘূর্ণিঝড় ফণী থেকে আমার দেশ ও দেশের মানুষকে রক্ষা করুন।’

প্রবল গতিতে ভারতের ওড়িষা উপকূল অতিক্রম করেছে ঘূর্ণিঝড় ফণী। আজ শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে ঘূর্ণিঝড়টি বাংলাদেশে আঘাত হানবে বলে জানায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। আগামীকাল শনিবার পর্যন্ত এর প্রভাব থাকবে বলে জানানো হয়েছে । আবহাওয়া অধিদফতর আরও বলছে, ‘জনসাধারণ যারা ঝুঁকির মধ্যে আছে, তাদের অবশ্যেই দ্রুত সাইক্লোন সেন্টারে গিয়ে আশ্রয় গ্রহণ করা উচিত।’