বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

৪৭ শতাংশ গ্রাজুয়েট বেকার

প্রকাশিত : ১১:৪৭ এএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

প্রতিভা থাকার পরও কর্মসংস্থানের অভাবে চাকরি পাচ্ছে না দেশে লাখ লাখ তরুণ। আমাদের দেশে প্রায় ৪৭ শতাংশ গ্রাজুয়েট বেকার। এসব শিক্ষিত বেকারদের কর্মসংস্থান তৈরিতে নতুন উদ্যোগ নিতে হবে। নানা সমস্যা রয়েছে কিন্তু চ্যালেঞ্জ নিয়েই আমাদের সমস্যা সমাধান করতে হবে।

গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘শিক্ষাক্ষেত্রে তরুণ উদ্যোক্তা: সমস্যা এবং সম্ভাবনা শীর্ষক গোলটেবিলে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানটি আয়োজন করে সেন্টার ফর এডুকেশনাল রিসার্চ। বক্তারা বলেন, প্রত্যেক তরুণের মধ্যে কোনো না কোনো প্রতিভা আছে। অন্যান্য খাতের পাশাপাশি শিক্ষাক্ষেত্রে বিনিয়োগের মাধ্যমেও এই তরুণদের প্রতিভা বিকাশের সুযোগ দিতে হবে। তরুণদের প্রতিভার বিকাশ হচ্ছে না বলেই তারা পিছিয়ে পড়ছে।

বুয়েটের শিক্ষক ও শিক্ষাবিদ ড. কায়কোবাদ বলেন, আমাদের দেশের শিক্ষা কার্যকর নয়। এ শিক্ষায় শিক্ষিত মানুষের মূল্যবোধ এত ভালো হচ্ছে না। শিক্ষা মানুষকে আলোকিত করবে। কিন্তু সেই মানের শিক্ষা আমরা দিতে পারছি না।

এ শিক্ষাবিদ বলেন, এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে পাঠ্যপুস্তক। গবেষণা করে ভালো মানের পাঠ্যবই লেখার ওপর জোর দেন তিনি। পঁাঁচ বছর পর পর বই পাল্টানোর কোনো প্রয়োজন নেই। ভালো মানুষ গড়ে তুলতে শিক্ষায় বিনিয়োগের বেশি গুরুত্ব দেয়ার আহ্বান জানান তিনি। অন্য বক্তারা বলেন, কোচিং প্রতিষ্ঠানের নাম শুনলে মানুষ বাঁকা চোখে তাকায়। অথচ পৃথিবীর অন্যান্য দেশগুলোতে কোচিং প্রতিষ্ঠান রয়েছে।

কিন্তু সেখানে কোচিংয়ের কথা শুনলে মানুষ ভালো দৃষ্টিতে দেখে। আয়োজক সংগঠনের আহ্বায়ক মুনীর হাসানের সঞ্চালনায় লেখক ও সাংবাদিক আবদুল কাইয়ুম, সাবেক অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ, শিক্ষাবিদ অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তারিক আহসান, বিডিজবস্‌’র প্রতিষ্ঠাতা ফাহিম মাসরুর, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ প্রমুখ বক্তব্য দেন।