সোমবার   ২৫ অক্টোবর ২০২১   কার্তিক ৯ ১৪২৮   ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
১১৯৮

শীতে ঠোঁটের এক্সট্রা কেয়ার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৮  

শীত এলো বলে,‌ শীত এলে আমরা ত্বক নিয়ে বেশি মাথা ঘামালেও শীতে কিন্তু সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ঠোঁট। শরীরের সবচেয়ে সেন্সিটিভ অংশ ঠোঁট।শীতে ঠোঁট ফাটা থেকে শুরু করে ঠোঁটের চামড়া ওঠা, ঠোঁট কালো ও রুক্ষ হয়ে যাওয়া একটি সাধারন সমস্যা। আজ তাহলে জেনে নিন কিভাবে শীতে ঠোঁটের যত্ন নিবেন যেভাবে-

১. শীতে ঠোঁট ড্যামেজ হওয়ার একটি অন্যতম প্রধান কারণ হচ্ছে ঠোঁট শুকিয়ে গেলে বারবার জিভ দিয়ে ঠোঁট ভেজানো। এতে ঠোঁট নরম তো হয় না বরং ঠোঁট আরো রুক্ষ হয়ে যায়।ফলে খুব দ্রুত ঠোঁট ফেটে যায়। তাই সবার আগে এই বদভ্যাসটি ছাড়তে হবে।

২. শীতে ঠোঁট ফাটা রোধে দিনে কমপক্ষে ৪ থেকে ৫ বার পেট্রোলিয়াম জেলি,‌ চ্যাপস্টিক, গ্লিসারিন ইত্যাদি ব্যবহার করতে হবে।

৩. শীতে বিয়ের অনুষ্ঠান কিংবা পার্টি অনুষ্ঠান বেশি থাকে। আর পার্টি অনুষ্ঠান মানেই মেয়েদের সাজগোজ আর মেকআপ। এক্ষেত্রে লিপস্টিক ব্যবহারের পূর্বে অনেকেই ঠোঁটে লিপজেল বা লিপবাম ব্যবহার করে না ফলে ঠোঁট রুক্ষ হয়ে যায়।তাই লিপস্টিক লাগানোর আগে লিপজেল বা লিপবাম ঠোঁটে মেখে মুছে তারপর লিপস্টিক ব্যবহার করতে হবে।

৪. ঠোঁট শরীরের অন্যতম একটি সেনসিটিভ অংশ তাই ঠোঁটে লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে লিপিটিকটি যেন ভিটামিন ই সমৃদ্ধ হয়।

৫. ঠোঁটের যত্ন নিতে বা ঠোঁটের কালো দাগ দূর করতে প্রতিদিনি দিন লেবুর রসের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ঠোঁটে ম্যাসাজ করতে পারেন এটি ঠোঁট মশ্চারাইজার করে ঠোঁটের কালো দাগ দূর করে।

৬. প্রতিনিয়ত বাইরে গেলে অবশ্যই সঙ্গে একটি পেট্রোলিয়াম জেলি বা লিপবাম রাখা উচিত। যেকোনো সময় ঠোঁট শুকিয়ে গেলেই ঝটপট ব্যবহার করা যায়।

৭. দীর্ঘ সময় পর্যন্ত পানি পান না করলে সাধারনত ঠোঁট শুকিয়ে যায়। সেজন্য প্রতিদিন পর্যাপ্ত পানি এবং রসালো ফল খেতে হবে। এতে ঠোঁট এবং ঠোঁটের ত্বক দুটোই ভালো থাকবে।

৮. শীতে ঠোঁট কালো হয়ে গেলে ঠোঁট গোলাপি করতে লেবুর সঙ্গে চিনি মিশিয়ে ঠোঁটে ঘষলেও অনেক উপকার পাওয়া যায়।

৯. এছাড়াও ঠোঁটের যত্ন নেয়ার জন্য সপ্তাহে দুই থেকে তিনবার মধু এবং গ্লিসারিনের সাথে গোলাপজল মিশিয়ে ঠোঁটে ৪ ‌থেকে ৫ মিনিট ম্যাসাজ করলেও ঠোঁট নরম এবং সতেজ থাকবে।

এই বিভাগের আরো খবর