শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৩৮৪

৪৩ হাজার ভোটার নিয়ে এবারের ডাকসু নির্বাচন

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯  

৪৩ হাজার ভোটার নিয়ে এবারের ডাকসু নির্বাচন সোমবার প্রকাশ করা হয়েছে ডাকসু ও হল সংসদ নির্বাচনের খসড়া ভোটার তালিকা। এবার ডাকসু ও হল সংসদ নির্বাচনের মোট ভোটার সংখ্যা দাড়িয়েছে ৪৩ হাজার ১ জন।
এর মধ্যে ছাত্র ২৭ হাজার ৬১৮ জন এবং ছাত্রী ১৫ হাজার ৩৮৩ জন। এছাড়া শামসুন নাহার হলে সর্বোচ্চ ৩ হাজার ৯৮৪ জন এবং অমর একুশে হলে সর্বনিম্ন ১ হাজার ৪০৬ জন ভোটার রয়েছেন।

গত ১১ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের নোটিশ বোর্ড ও ডাকসুর ওয়েবসাইটে (ducsu.du.ac.bd) ডাকসু ও হল সংসদ নির্বাচনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। 

প্রকাশিত তালিকা থেকে আরও জানা যায়, রোকেয়া হলে ভোটার সংখ্যা ৩ হাজার ৭১৮ জন, কবি সুফিয়া কামাল হলে ৩ হাজার ৪৬০ জন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেচ্ছা মুজিব হলে ২ হাজার ২৫২ জন ও বাংলাদেশ কুয়েত মৈত্রী হলে ১ হাজার ৯৬৯ জন।

এছাড়া ফজলুল হক মুসলিম হলে ২ হাজার ১৮৬ জন, ড. মোহাম্মদ শহীদুল্লাহ হলে ২ হাজার ১৬ জন, সলিমুল্লাহ মুসলিম হলে ২ হাজার ১৯৪ জন, জগন্নাথ হলে ২ হাজার ৫৫৯ জন, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ২ হাজার ৪৬৫ জন, স্যার এ এফ রহমান হলে ১ হাজার ৪৬২ জন, হাজী মুহম্মদ মুহসীন হলে ১ হাজার ৮৮৪ জন, সূর্যসেন হলে ১ হাজার ৯০৭ জন, বিজয় একাত্তর হলে ৩ হাজার ২৫২ জন, কবি জসিম উদদীন হলে ১ হাজার ৫৪৭ জন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ২ হাজার ৬৫০ জন এবং মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলে ২ হাজার ৯০ জন ভোটার রয়েছে। 

আবাসিক হোস্টেল ও ছাত্রীনিবাসে অবস্থানরত শিক্ষার্থীরা যে হলে সংযুক্ত সেই হলের ভোটার বলে গণ্য হবেন। গঠনতন্ত্রে বর্ণিত ভোটার হওয়ার গুণাবলি বিদ্যমান থাকা সাপেক্ষে তারা ভোটার ও প্রার্থী হতে পারবেন। 

উল্লেখ্য সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তফসিল ঘোষণা করেন নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান। 

তফসিল অনুযায়ী, আগামী ১১ মার্চ ডাকসু ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে আগামী ১৮ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত ভোটার তালিকায় ভুলত্রুটি সংশোধনের আপত্তি গৃহীত হবে। লিখিত আপত্তি সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসারের কাছে দাখিল করতে হবে। ২০ ফেব্রুয়ারি বিকেল ৪টায় হলের নোটিশ বোর্ড ও ডাকসু ওয়েবসাইটে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। 

অন্যদিকে অধিকাংশ ছাত্রসংগঠনের দাবির বিপরীতে ‌হলেই হচ্ছে এই নির্বাচনের ভোটকেন্দ্র। 

এই বিভাগের আরো খবর