বুধবার   ১৭ জুলাই ২০১৯   শ্রাবণ ২ ১৪২৬   ১৪ জ্বিলকদ ১৪৪০

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
২০২

স্যুট পরার ৯ নিয়ম

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০১৯  

অফিশিয়াল প্রয়োজনে কখনো না কখনো স্যুট পরতেই হয়। আর অনেকে এমনিতেও পরেন। স্যুট আপনাকে স্মার্ট লুক এনে দেবে। আবার দরকারমতো প্রফেশনাল কাজেও ব্যবহার করতে পারবেন। তাই স্যুট পরার নিচের সাতটি নিয়ম আপনার কখনো না কখনো কাজে লাগবেই-

১. দুই বোতামের স্যুট পরলে নিচের বোতামটি খোলা রাখুন। এতে আপনার চলাফেরা সাবলীল হবে। আর তিন বোতামের স্যুট হলে শুধু মাঝের বা উপরের দুটি বোতাম লাগিয়ে রাখুন। ব্যাপারটা খুব সহজ, কিন্তু অনেক সময়ই আমরা ভুল বোতাম আটকে কিংবা খুলে রাখি।

২. স্যুটের ফিটিং খুব গুরুত্বপূর্ণ। স্যুটের শোল্ডার আপনার কাঁধের সঙ্গে মানানসই হতে হবে। স্যুট কোমরের কাছে সামান্য সরু হওয়াটা ভালো।

৩. সাধারণ নিয়ম কিন্তু ব্যবহারের সময় অনেকেই ভুলে যান। জুতা বাদামি রঙের হলে বেল্টও বাদামি হতে হবে। একেবারে একই রকম বাদামি হতে হবে তা নয়, কিন্তু জুতা বাদামি আর বেল্ট যেন কালো বা উল্টোটা না হয়। বেল্ট সরু হওয়াই বাঞ্ছনীয়, চওড়া বা প্রশস্ত বেল্ট এড়িয়ে চলা উচিত। বেল্টের বকলেস সাদামাটা কিন্তু অভিজাত চেহারার হওয়া উচিত।
 
৪. বসার আগে স্যুটের সব বোতাম খুলে ফেলুন। আবার ওঠার পর বোতাম লাগিয়ে নিন।

৫. স্যুটের হাতার সাইজ এমন হওয়া উচিত, যেন নিচের শার্টের হাতা আধা ইঞ্চি বেরিয়ে থাকে। আর খেয়াল রাখতে হবে, শার্টের হাতা যেন কোনো অবস্থায়ই কবজি ছাড়িয়ে না যায়। এ ছোট পরিবর্তনটিই আপনার স্যুট পরা লুককে অনেক বদলে দেবে।

৬. স্যুট ভেন্টে থাকা সেলাই না খুলেই অনেকে নতুন স্যুট পরে বেরিয়ে যান। রেডিমেড কিনলে দেখা যায়, স্যুটের পেছনের ভেন্ট সেলাই করা থাকে। অনেক সময় পকেটও সেলাই করা থাকে। তাই নতুন স্যুট পরার আগে বিষয়টি দেখে নিন। এবং সেলাই থাকলে কাঁচি দিয়ে সতর্কতার সঙ্গে কেটে ফেলুন।

৭. স্যুট পরলে প্যান্টের পকেটে ফোন, গাড়ির চাবি, ওয়ালেট ইত্যাদি রাখা উচিত নয়। এতে বাইরে থেকে প্যান্টের মধ্যে এসব জিনিসের অস্তিত্ব দেখা যায়। প্যান্ট ফুলে থাকে। সব মিলিয়ে আপনার লুকের ওপর নেতিবাচক প্রভাব রাখে। দরকারি এসব জিনিস স্যুটের পকেটে বিশেষত ভেতরের পকেটে রাখুন।

৮. জুতার গুরুত্বের কথা আগেই বলা হয়েছে। জুতা পালিশ না করে স্যুট পরার ভুল করবেন না। জুতাজোড়া পালিশ করতে খুব বেশি সময় লাগে না।

৯. স্যুট পরলে আনুষঙ্গিক জিনিসপত্র কম ব্যবহার করতে চেষ্টা করুন। একটা টাই পরলে সেটা ঠিক আছে, কিন্তু পকেট স্কয়ার, ল্যাপেল পিন, টাই বার, স্কার্ফ প্রভৃতি ব্যবহার করাটা আপনার লুককে ভারাক্রান্ত করে ফেলবে। 

এই বিভাগের আরো খবর