শনিবার   ১১ জুলাই ২০২০   আষাঢ় ২৭ ১৪২৭   ২০ জ্বিলকদ ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
২০৫০

স্যাগিং ব্রেস্ট বা ঝুলন্ত, স্তনের জন্য করণীয়

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০১৯  

স্তন নারীর সৌন্দর্যের অন্যতম অঙ্গ। আর স্তন তখনই সুন্দর দেখায় যখন তা টাইট থাকে। কিন্তু অনেক সময়েই মেয়েদের স্তন ঝুলে যায়। একেই ইংরেজিতে স্যাগিং ব্রেস্ট বলে। বয়স হয়ে আসলে অনেক সময়ে স্তন ঝুলে যেতে পারে। কিন্তু অনেক কম বয়সী মেয়েদেরও এই সমস্যা হয়। ডাক্তার তো অবশ্যই দেখানো উচিৎ।
কিন্তু যত দিনে ওষুধ খেয়ে বা চিকিৎসা করে ঠিক না হচ্ছে তত দিন কী করবেন? নিজেকে সুন্দর করে তো প্রেসেন্ট করতেই হবে। তাই আজ আপনাদের জন্য নিয়ে এলাম পাঁচটি এমন ব্রা যা এই স্যাগিং ব্রেস্ট টাইট রাখবে। তাহলে আসুন দেখে নেওয়া যাক।

স্তন ঝুলে যায় কেনঃ স্তন ঝুলে যাওয়ার মূলে অনেকগুলি কারণ থাকে, যেমন-

ক. হরমোনের জন্যঃ বয়:সন্ধির সময়ে মেয়েদের হরমোন পরিবর্তিত হয়। আবার এই পরিবর্তন আসে মেনোপজের সময়ে। এই হরমোনের পরিবর্তন অনেক সময়ে স্তন ঝুলে যাওয়ার কারণ হিসেবে কাজ করে। যথাযথ ভাবে হরমোনের স্ফুরণ না হলে এই সমস্যা হয়, অর্থাৎ স্তন পুষ্ট হয় না।

খ. ওজন বাড়লেঃ আপনার যদি হঠাৎ ওজন বাড়ে তাহলেও কিন্তু স্তন ঝুলে যায়। কারণ তখন অতিরিক্ত চর্বি আপনার বুকে এসে জমা হয় যা স্তনের সাইজ নষ্ট করে দেয়। আবার বিপরীত দিকে ওজন হঠাৎ কমে গেলেও কিন্তু স্তন ঝুলে যেতে পারে, কারণ ইলাস্টিসিটি নষ্ট হয়ে যায়।

গ. প্রেগন্যান্সিঃ প্রেগন্যান্সির সময়ে অক্সিটোসিন হরমোন বেড়ে যায় যা দুধ তৈরি করে। এই কারণেও অনেক সময়ে স্তনের সাইজ নষ্ট হয়, স্তন ঝুলে যায়।

ঘ. ব্রা ঠিক না পরলেঃ বয়:সন্ধি কাল থেকেই ব্রা ঠিক মতো মাপ দেখে পরতে হয়। যেন খুব টাইট না লাগে, আবার ঢিলেও না হয় সেরকম ব্রা ব্যবহার করা উচিৎ। কিন্তু অনেক সময়েই ব্রা ব্যবহারে ভুল হয়। এতেও কিন্তু স্তনের সাইজ খারাপ হয়ে যায়।

স্যাগি ব্রেস্ট ঠিক করার ব্রাঃ এবার আপনাদের জানাই পাঁচটি ব্রা’র সম্পর্কে যা আপনাদের স্তন টাইট রাখবে।

টি- শার্ট ব্রাঃ চেষ্টা করুন এই ধরণের ব্রা ব্যবহার করতে। মূলত কটনের তৈরি হলেই ব্যবহার করা ভালো, তাতে ব্রেস্টের সাইজ ভালো করে ধরে রাখে। খুবই মজবুত স্ট্র্যাপ থাকে এতে আর সারা দিনের জন্য আরাম অনুভব করা যায়। এটি হাল্কা হয়, তাই ব্যবহার করা সহজ। আর এটি স্তন উপরের দিকে ধরে রাখে।

ফুল কাপ ব্রাঃ এই ধরণের ব্রা মূলত প্যাডেড হয় না, তাই এগুলি বেশি করে ব্যবহার করা উচিৎ। এটি আপনার স্তন পুরোটা ধরে রাখে। এটির বড় স্ট্র্যাপ আছে আর পিছনের দিক ইউ এর মতো, যা বেশ ভালো সাপোর্ট দেবে।

আন্ডারওয়্যার ব্রাঃ রোজের ব্যবহারের জন্য খুব ভালো। এটিও একদমই প্যাডেড নয়। আর আপনার স্তন শক্ত করে ধরে রাখে। এটির স্ট্র্যাপ মজবুত হয় বলে স্তনের গঠন খারাপ হওয়ার ভয় থাকে না। এটি যেহেতু স্তন মজবুত ভাবে ধরে রাখে তাই ঝুলে যাওয়া স্তন আস্তে আস্তে শেপে আসতে পারে।

পুস-আপ ব্রাঃ নাম শুনেই বুঝতে পারছেন এই ব্রা কীভাবে কাজ করে। এটি আপনার স্তন উপরের দিকে তুলে ধরে। শুধু তাই নয়, অনেক সময়ে এই ধরণের ব্রা ব্যবহার করলে আপনার স্তন বেশ বড় দেখায়। ব্রেস্ট টিস্যু শক্ত করে ধরে রাখার জন্য এতে সিলিকন জেলও থাকতে পারে অনেক সময়ে।

বালকোনেট ব্রাঃ এই ব্রা সাইজে বেশ খানিকটা বড় হয়। আর এটি আপনার স্তন পুরোটা ধরে রাখে। এটিও মূলত নন-প্যাডেড হয়। এই ধরণের ব্রাও আপনার স্তন উপর দিকে শক্ত করে ধরে রাখবে। তাই ব্যবহার করতে পারেন।

এই বিভাগের আরো খবর