শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৪৫৫

শিশুদের মেরুদণ্ডের ক্ষতি প্রতিরোধে ভারী স্কুলব্যাগ নিষিদ্ধ

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০১৯  

মেরুদণ্ডের ক্ষতি প্রতিরোধ করতে অতিরিক্ত হোমওয়ার্ক এবং ভারী স্কুলব্যাগ নিষিদ্ধ করছে ভারত। এটা ভয়ের ব্যাপার যে বই যুক্ত ভারী ব্যাগ বহণ করে শিশুদের পিঠে ব্যথা এমনকি কুঁজো হওয়ার প্রবণতা দেখা দিতে পারে।

মেরুদণ্ডের ক্ষতি প্রতিরোধ করতে শিক্ষার্থীদের হোমওয়ার্ক এবং ভারী বই বহণ করতে নিষেধ করেছে ভারত সরকার। শিশুরা কতটুকু ওজনের স্কুল ব্যাগ বহণ করবে তা নির্ভর করবে তার বয়স ও লেখাপড়ার ওপর। এক গবেষণার পর দেখা গেছে অধিক ওজন নরম ও বিকাশমান মেরুদণ্ড রজ্জুকে ক্ষতি করতে পারে। শিক্ষকদের বলা হয়েছে, শিশুদের বয়সের ক্রম অনুসারে এক এবং দুইটির বেশি হোমওয়ার্কের বোঝা না চাপাতে, যাতে তাদের বাড়িতে ভারী বই বহণ না করতে হয়।

অ্যাসোসিয়েটেড চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অফ ইন্ডিয়ার এক জরিপে দেখা গেছে ৬৮% শিশু ভারী ব্যাগ বহণে পিঠে হালকা ব্যথা ভোগ করতে পারে যা স্থায়ী ব্যথায় পরিণত হয়ে তাদের কুঁজো করে দিতে পারে।

প্রধান প্রধান শহরগুলির ২৫০০ বেশি শিশু এবং ১০০০ মাতাপিতাদের মধ্যে জরিপে দেখা গেছে যে ৭-১৩ বছর বয়সী ৮৮% এরও বেশি শিশু তাদের দৈহিক ওজনের চেয়ে ৪৫% ভাগেরও বেশি ভার বহণ করে।

মহারাষ্ট্রের মুম্বাইয়ে বলা হয়েছে, একটা পরিপূর্ন স্কুলের ব্যাগের ওজন কোন ক্রমেই একজন শিশুর দৈহিক ওজনের ১০% ভাগের অতিরিক্ত হবে না।

অনেক বিদ্যালয়ে এখন সাদা বোর্ড এবং প্রজেক্টর ব্যবহার করছে তাই শিশুদের পাঠ্য বই বেশি বহণ করতে হবে না।-স্কাই নিউজ

এই বিভাগের আরো খবর