বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০   শ্রাবণ ২২ ১৪২৭   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৫৬৬

রমজানে মশলাদার খাবার এড়াবেন যে কারণে

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

ইফতারে অনেকেই ভাজাপোড়া খেতে পছন্দ করেন। আবার সারাদিন পর মশলাদার খাবারও পছন্দ করেন অনেকে। খেতে ভালো লাগলেও এসব খাবার ক্ষতি করে শরীরের। সুস্থ থেকে সবগুলো রোজা রাখতে চাইলে প্রথম থেকেই মশলাদার খাবার এড়িয়ে চলা উচিত।

খাবারে মশলা সহ্য করার ক্ষমতা ব্যক্তিভেদে আলাদা। কেউ অনেক মশলাদার খাবার খেয়ে হজম করে ফেলে, আবার কেউ অল্প খেলেই অসুস্থ হয়ে পড়ে। মশলায়, বিশেষ করে মরিচে থাকে ক্যাপসাইকিন। এই উপাদানটি পাকস্থলীর ত্বকে জ্বালাপোড়া সৃষ্টি করে। এছাড়াও হজম প্রক্রিয়াতেও ব্যাঘাত ঘটায়। এমনকি পাতলা পায়খানাও শুরু হতে পারে।

মশলাদার খাবারের প্রতি অনেকেরই আছে দুর্বলতা। প্রচুর মশলা ব্যবহারের কারণে খাবার দেখতে এবং ঘ্রাণে আকর্ষণীয় হয়ে ওঠে। কিন্তু অতিরিক্ত মশলাদার খাবার খেলে বুক জ্বালাপোড়া করে। শরীরের পাশাপাশি অতিরিক্ত তেল, মশলা ভাজাপোড়া খাবার ত্বকেরও ক্ষতি করে। যাদের ব্রণের সমস্যা আছে, তাদের জন্য এধরণের খাবার খুবই ক্ষতিকর।

তাই রমজানে সুস্থ থাকতে চাইলে বাড়তি মশলা পরিহার করতে হবে। হালকা মশলায় রান্না করা খাবার খাওয়ার পাশাপাশি প্রচুর পানিও পান করতে হবে সুস্থ থাকার জন্য।

এই বিভাগের আরো খবর