সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৩৬৯

রফতানি বাড়াতে হলে বাজার খুঁজতে হবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৮  

চামড়া শিল্পের সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, রফতানি বাড়াতে হলে বাজার খুঁজতে হবে। তাহলে রফতানি বাড়বে এবং লাভবানও হবেন।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো ব্লিস-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, শুধু রফতানি করলে হবে না, বিদেশে এবং দেশে বাজার বাড়াতে হবে। যুগের সঙ্গে তাল মিলিয়ে পণ্য তৈরি করতে হবে। এ ক্ষেত্রে প্রাইভেট সেক্টর এগিয়ে আসলে ভালো হয়। যুব সমাজকে ট্রেনিংয়ের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। তাদেরকে কাজে লাগাতে হবে।

তিনি বলেন, রফতানি ও উৎপাদন আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। কৃষির সঙ্গে সঙ্গে আমরা শিল্পায়নও করছি। কৃষিকে আধুনিকীকরণ এবং যান্ত্রিকীকরণ করার জন্য আমরা বিভিন্ন জেলা উপজেলায় যন্ত্র সরবরাহ করছি।

প্রধানমন্ত্রী বলেন, রফতানি বাড়াতে হলে কোন দেশে কী চাহিদা রয়েছে তা খুঁজে বের করতে হবে। তাহলে বাংলাদেশ লাভবান হবে। আপনারা যারা ব্যবসায়ী রয়েছেন তারাও অনেক টাকার মালিক হতে পারবেন। সরকার হিসেবে আমাদের দায়িত্ব আপনাদেরকে সুযোগ সৃষ্টি করে দেয়া। বাজার খুঁজে দেওয়া।

তিনি আরও বলেন, চামড়া শিল্প বিরাট সম্ভাবনাময় একটি শিল্প, এ শিল্প বিকাশের জন্য আমরা সাভারে ট্যানারি শিল্প নগরী গড়ে তুলেছি। সেখানে এখন প্রায় ১১৫টি ট্যানারি শিল্প কাজ করছে। পশুর চামড়া সংরক্ষণে সময় খেয়াল রাখতে হবে যেন এতটুকু চামড়াও নষ্ট না হয়।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন দেশে আমাদের হাইকমিশনার এবং যারা অ্যাম্বাসেডর আছেন তাদেরও দায়িত্ব সে দেশে কোন কোন পণ্য চাহিদা রয়েছে তা খুঁজে বের করা। এ খবরটি সরকার ও ব্যবসায়ীদের জানান, তাহলে ব্যবসায়ী এবং সরকার মিলে পদক্ষেপ নেবে। আবারও যদি ক্ষমতায় আসতে পারি তাহলে চট্টগ্রাম এবং রাজশাহীতে আরও দুটি ট্যানারি শিল্প গড়ে তুলব।

বাংলাদেশের পণ্য যেন বাংলাদেশের হাতে থাকে, একই সাথে বাংলাদেশের তৈরি পণ্য যেন বিদেশিরাও চয়েজ করে নিতে পারে -সে জন্য সুন্দর ও নিখুতভাবে পণ্য তৈরি করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

এই বিভাগের আরো খবর