সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯   পৌষ ১ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৪৪২

মাত্র ১৯ বছর বয়সে উদ্যোক্তা ও ফ্যাশন ডিজাইনার লিনহা

প্রকাশিত: ১ মার্চ ২০১৯  

স্বপ্ন দেখেন দেশের ফ্যাশন শিল্পের উন্নয়ন নিয়ে। আধুনিক ফ্যাশন ট্রেন্ডের সঙ্গে দেশিয় ঐতিহ্যের মিশেলে ফ্যাশন ইন্ডাস্ট্রি ও ক্ষুদ্র গার্মেন্ট শিল্পের উন্নয়নের জন্য কাজ করে চলেছেন তিনি। পাশাপাশি তরুণদের বেকারত্ব দূর ও নারীর কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে তাদের স্বাবলম্বী করার লক্ষ্যও তার। তিনি বাস করেন ভিয়েতনামের রাজধানী হ্যানয়তে।
 
বলছিলাম ভিয়েত নামের এই তরুনির কথা । তিনি লিখা পড়া করেছেন ফ্যাশন ডিজাইনে। তৈরি করেছেন হাজারো রকমরে ডিজাইনের জামা কপর।

এই ফ্যাশন উদ্যোক্তা নিজের কাজের স্বীকৃতি হিসেবে এরই মধ্যে লাভ করেছেন বেশকিছু পুরস্কার। এ ছাড়াও ফ্যাশন ডিজাইনার ও উদ্যোক্তা হিসেবে তার ঝুলিতে যুক্ত হয়েছে অনেক পুরস্কার।

ফ্যাশন নিয়ে তার ভাবনাটা ছাত্রজীবন থেকেই। দেখেছেন দেশ-বিদেশের ফ্যাশন ট্রেন্ড। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন নিজে কিছু করার। তিনি বিশ্বাস করতেন—চেষ্টা, পরিশ্রম আর সততা থাকলে উন্নতি হবেই, সাফল্য আসবেই। 

দেশেই তিনি লেখাপড়া করেছেন ফ্যাশন ডিজাইনিংয়ের ওপর। 
ভিয়েত নামারে ফ্যাশনকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরার ভাবনা ধরা দেয় তার মাঝে। তখন মাত্র ১৫ জন কর্মী নিয়ে যাত্রা শুরু করেন।

ডিজাইনের জন্য জন্য বোম্বে, চায়না, থাইল্যান্ড এবং বিশ্বের বিভিন্ন দেশের কারখানা ঘুরে মান যাচাই করে ভালোমানের ফেব্রিকস পছন্দ করা হয়। আর সেই ফেব্রিকস দিয়ে সুদক্ষ ও প্রশিক্ষিত কর্মী দ্বারা নিজস্ব কারখানায় তৈরি হয় শার্ট।

কর্মসংস্থান সৃষ্টি তার প্রধান লক্ষ্য। বিশেষ করে নারীদের জন্য আরও কর্মসংস্থান সৃষ্টি ও তাদের স্বাবলম্বী করতে উদ্যোগ নিয়েছেন তিনি। 

ফ্যাশন ডিজাইনার হিসেবে ক্যারিয়ার গঠনে তরুণদের উদ্দেশে তিনি বলেন, 'পেশা হিসেবে ফ্যাশন ডিজাইনিং বেশ চ্যালেঞ্জিং। বর্তমান ফ্যাশন ট্রেন্ড অনেক বেশি বিস্তৃত, প্রতিযোগিতাও বেশি। যে কারণে নিজেকে প্রমাণ করার একমাত্র উপায় ভালো কাজের স্বাক্ষর রাখা। ফ্যাশনের বিভিন্ন মোটিফ সম্পর্কে স্পষ্ট ধারণা রাখতে হবে। বর্তমানে ঋতুভিত্তিক ফ্যাশন বেশ জনপ্রিয়। যে কারণে প্রতিটি ঋতুর ধরণ অনুযায়ী কাপড়, রঙ ও ডিজাইন নির্বাচন করতে হবে। খেয়াল রাখতে হবে ক্রেতাদের চাহিদার ওপর। সেই সঙ্গে বিশ্ব ফ্যাশন ট্রেন্ডের সমসাময়িক ধারণা তো থাকতেই হবে।'

এই বিভাগের আরো খবর