বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৮ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৯৩১

মাছের ফর্মালিন দূর করার সহজ উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৮  

পুষ্টির আশায় মাছ কিনে আনছেন বাজার থেকে। কিন্তু সেই মাছেই হয়তো মিশে আছে ক্ষতিকর ফরমালিন। মাছ তাজা রাখতে এই অসাধু উপায় বেছে নেন অনেক ব্যবসায়ী। আর এই ক্ষতিকর ফরমালিন বিষ হয়ে প্রবেশ করে আমাদের শরীরে। তাই মাছে ফরমালিন মেশানো বন্ধ করতে না পারলেও মাছ থেকে এটি দূর করতে পারবেন খুব সহজ উপায়ে। চলুন জেনে নেই-

একটি মাছে যে পরিমাণ ফর্মালিন মেশানো তাতে একদিনেই হয়তো অনেকটা ক্ষতি হয় না, কিন্তু অনেকদিন পর ওই মাছ খেলে বিপদ আসতে বাধ্য। তাই দেখে নিন কীভাবে ঘরোয়া উপায়ে সরিয়ে ফেলবেন।

মাছ কিনে আনার পরে তা খুব ঠান্ডা পানিতে ধুয়ে নিন। এরপর প্রায় একঘণ্টা মাছটিকে ভিজিয়ে রাখুন সেই পানিতেই। ঠান্ডা পানির প্রভাবে মাছের শরীরের ফর্মালিন বেশ খানিকটা বেরিয়ে যায়।

এরপর লবণপানিতে কিছুক্ষণের জন্য ভিজিয়ে রাখুন মাছ। লবণ মাছের শরীরের ক্ষতিকর রাসায়নিককে সহজেই বের করে আনে।

এই দুই প্রক্রিয়া অবলম্বন করলেই ফর্মালিন অনেকটাই সরে যায়। তবে আরও ভালো ফল পেতে প্রথমেই চাল ধোয়া পানি দিয়ে ধুয়ে নিন মাছ। এরপর সাধারণ পানিতে ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এতে সহজেই ফর্মালিন বের হয়ে যাবে।

এই বিভাগের আরো খবর