বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   আশ্বিন ৩০ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৪২৬

বঙ্গবন্ধু স্যাটেলাইটের ১ বছর

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

কক্ষপথে যাওয়ার এক বছর পর বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের সবগুলো টিভি চ্যানেলের আনুষ্ঠানিক সম্প্রচার শুরু হচ্ছে চলতি মাসেই।

গত বছর ১২ই মে বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে।

মার্কিন কোম্পানি স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ স্যাটেলাইটটি নিয়ে কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে এবং স্যাটেলাইটটি সফলভাবে উৎক্ষেপণের পর গ্রাউন্ডে সিগন্যালও পাঠায়। এক বছর আগে এভাবেই পৃথিবীর কক্ষপথে ডানা মেলে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। মহাকাশ জয়ের শুভ সূচনা হয় বাংলাদেশের।

স্যাটেলাইট প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে কাজ করতে আগ্রহী বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড, বিসিএসসিএল।

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের বছর না পেরুতেই আলোচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২। দেশের দ্বিতীয় স্যাটেলাইটের ধরণ, প্রযুক্তি ও স্যাটেলাইট প্রযুক্তি কেমন হবে তা বিবেচনার পাশাপাশি স্যাটেলাইট প্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলার বিষয়টিও ভাবছে সরকার। জানিয়েছেন বিসিএসসিএল চেয়ারম্যান ডক্টর শাহজাহান মাহমুদ।

যদিও কমিউনিকেশন স্যাটেলাইটের অস্থিতিশীল বাজার ও তরুণ প্রজন্মের প্রযুক্তি ব্যবহারের আগ্রহ বিবেচনা করে কম দূরত্বের ন্যানো স্যাটেলাইট উৎক্ষেপণের পক্ষে বিশেষজ্ঞরা।

স্যাটেলাইট প্রযুক্তি ল্যাব চালু করে অন্য বিশ্ববিদ্যালয় গুলোকে তা ব্যবহারের সুযোগ দেয়ার কথা বলেছেন শিক্ষকরা।