শনিবার   ১১ জুলাই ২০২০   আষাঢ় ২৭ ১৪২৭   ২০ জ্বিলকদ ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৬৮৩

প্রস্রাব চেপে রাখলেই যে মারাত্মক ক্ষতি হবে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯  

নানা কারণে আমরা হয়তো অনেক সময় প্রস্রাব চেপে রাখি। কিন্তু জানেন কি, প্রস্রাব চেপে রাখলে এর ফল হতে পারে মারাত্মক। এর ফলে হতে পারে কয়েকটি ভয়ঙ্কর রোগ।এব্যাপারে ভারতের একটি বেসরকারি হাসপাতালের সংক্রামক রোগের বিশেষজ্ঞ চিকিৎসক নেহা গুপ্তাকে উদ্ধৃত করে একটি ভারতীয় হিন্দি দৈনিক জানিয়েছে, প্রস্রাব চেপে রাখালে যে পাঁচটি রোগ মানুষের শরীরে বাসা বাঁধতে পারে।

প্রস্রাব চেপে রেখে যে মারাত্মক রোগ ডেকে আনছেন:
কিডনি স্টোন- প্রস্রাবে ইউরিয়া এবং অ্যামিনো অ্যাসিডের মতো টক্সিক পদার্থ আছে। বেশিক্ষণ প্রস্রাব চেপে রাখলে এই বিষাক্ত পদার্থগুলি কিডনিতে পৌঁছে কিডনি স্টোনের মতো সমস্যা দেখা দিতে পারে। বেশিক্ষণ প্রস্রাব চেপে রাখলে ব্লাডারে জীবাণু জন্মাতে পারে। যা হতে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন-এর মতো সমস্যা দেখা দিতে পারে।
প্রস্রাবঃ প্রস্রাব চেপে রাখার জন্য ব্লাডার ফুলে যেতে পারে। যারফলে, প্রস্রাব করার সময়ে প্রচণ্ড ব্যথা অনুভব করতে পারেন। বেশিক্ষণ প্রস্রাব চেপে রাখলে কিডনির উপরে চাপ পড়ে। যারফলে কিডনি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

এই বিভাগের আরো খবর