সোমবার   ১৬ ডিসেম্বর ২০১৯   পৌষ ২ ১৪২৬   ১৮ রবিউস সানি ১৪৪১

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৩১৯

পুরুষের ওজন কেন নারীর চেয়ে দ্রুত কমে?

প্রকাশিত: ১৪ মে ২০১৯  

একই খাবার এবং একই রকম ব্যায়াম করার পরেও দেখা যায় নারীর তুলনায় পুরুষের ওজন দ্রুত কমছে। বিষয়টি কি আসলেই সত্যি নাকি এর শুধুমাত্র আমাদের ভুল ধারণা?

বিষয়টি আসলেই সত্যি। এর পেছনে বেশ কিছু কারণও আছে। বিষয়টি নিয়ে একটি জরিপ চালানো হয়েছে। জরিপে দেখা গেছে, পুরুষের তুলনায় নারীর খাবারের প্রতি আকর্ষণ বেশি থাকে। দেখা গেছে ওজন কমানোর ডায়েটে থাকাকালীন সময়ে ২৫% নারী প্রতি আধা ঘণ্টায় খাবারের কথা ভাবেন। আবার মনের সঙ্গেও খাবারের সম্পর্ক লক্ষ্য করা যায় নারীদের, এই অভ্যাস পুরুষের নেই। অর্থাৎ খেলে মন ভালো হয় অধিকাংশ নারীর। তাই মন খারাপ থাকলেই খাবারের প্রতি আকর্ষণ বেড়ে যায়।

‘কনকুয়ারিং হার্ট অ্যাটাক অ্যান্ড স্ট্রোক’ বইতে প্রকাশিত একটি ব্রেইন স্ক্যান স্টাডিতে, গবেষকরা নারী এবং পুরুষের সামনে সুস্বাদু খাবার রেখেছেন। তাদের প্রত্যেকেই একদিন না খেয়ে ছিলেন। তাদেরকে খেতে বলার পর দেখা গেল নারীদের তুলনায় পুরুষের মস্তিষ্ক কম কাজ করছে এই বিষয়ে। অর্থাৎ প্রিয় খাবার সামনে থাকলে পুরুষ নিজেকে নিয়ন্ত্রণ করতে পারলেও নারীরা পারেননা।

আরেকটি কারণ হলো, নারীদের তুলনায় পুরুষের মেটাবোলিজম বেশি থাকে। একই উচ্চতা ও ওজনের একজন নারীর তুলনায় সাধারণত একজন পুরুষের মেটাবোলিজম ৫% থেকে ১০% বেশি থাকে।

গবেষকরা নারীদেরকে তাই ‘ইমোশনাল ইটিং’ পরিহার করার পরামর্শ দিয়েছেন। অর্থাৎ, ওজন নিয়ন্ত্রণ করতে চাইলে মন ভালো করার মাধ্যম হিসেবে খাবারকে বেছে নিতে নিষেধ করেছেন তারা।

এই বিভাগের আরো খবর