সোমবার   ১৯ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

amar24.com|আমার২৪
সর্বশেষ:
এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ ‘এরশাদের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে’ ওয়ান ইলেভেনে আশরাফের বলিষ্ঠ ভূমিকা ছিল : প্রধানমন্ত্রী
৯০৮

জেনে নিন সকালে হাঁটার স্বাস্থ্য সুবিধা

প্রকাশিত: ১৮ মার্চ ২০১৯  

নিয়মিত হাঁটলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যাবে অর্ধেক। এটি করোনারি হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

হাঁটা হৃদযন্ত্র এবং ফুসফুসের শক্তি বৃদ্ধি করে। এটি যে কেবল দীর্ঘসময় ধরে কঠিন ব্যায়ামের সক্ষমতা তৈরি করবে তা নয়, আপনার দৈনন্দিন কাজও ক্লান্তিহীনভাবে সম্পাদনে সাহায্য করবে। এটি রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করে।

নিয়মিত হাঁটলে উচ্চ রক্তচাপ হ্রাস পায়। এতে রক্ত সঞ্চালনের উন্নতির ঘটিয়ে হৃদযন্ত্রের কাজের সক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়া নিয়মিত হাঁটলে রক্তে 'ভালো' কোলেস্টেরলের মাত্রা বাড়ে। ফলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা হ্রাস পায়।

সকালে হাঁটতে বের হয়ে আপনি যে অক্সিজেন পান তা আপনাকে প্রচুর পরিমাণে শক্তি দেয় বিশেষ করে আপনার অস্থির সংযোগগুলোতে।

যখন আপনি ফিট এবং স্বাস্থ্যবান থাকবেন, আপনার আত্মবিশ্বাসও বাড়বে। মনে রাখবেন, হাঁটার পেছনে সময় ব্যয় করা মানে দৈনন্দিন জীবনের চাপের পেছনে সময় না দেওয়া। নিয়মিত হাঁটা আপনার মাংস পেশির উন্নয়ন ঘটাবে। এটি রক্ত সঞ্চালন বাড়ায় এবং এনডোরফিন নামক বিশেষ হরমোন নিঃসরণের গতি বৃদ্ধি করে। ফলে শরীর ও মন থাকে ফুরফুরে।

সপ্তাহে গড়ে চার দিন ৪৫ মিনিট করে হাঁটুন। এতে বছরে আপনার গড়ে ৮-১০ কেজি ওজন কমবে যা খাবার পরিবর্তনে হবে না। হাঁটা আপনার শরীরের চর্বি কমাতে সাহায্য করবে আর পেশিকে রাখবে টান টান। 

সূত্র : এনডিটিভি   

এই বিভাগের আরো খবর